পিৎজা তৈরি করুন ঘরেই

রান্নাঘর ডেস্ক: পিৎজা এমন একটি খাবার যা সবার কাছেই প্রিয়। বিদেশি খাবার হলেও দিন দিন এর জনপ্রিয়তা বাড়ছেই। পিৎজা খেতে রেস্টুরেন্টে ভিড় না করে নিজেই তৈরি করে নিতে পারেন। কীভাবে? জেনে নিন রেসিপি-

উপকরণ: ময়দা- ২ কাপ, ইস্ট- ১ টেবিল চামচ, ডিম- অর্ধেকটা, চিনি- ২ চা চামচ, লবণ- ১/২ চা চামচ, তেল/গলানো বাটার- ১ টেবিল চামচ, কুসুম গরম পানি- পরিমাণ মতো।

পুরের উপকরণ: সিদ্ধ কিমা বিফ/চিকেন- ১ কাপ (আদা+রসুন ১ চামচ করে মাংস সিদ্ধ করার সময় দিতে হবে), পেঁয়াজ কুচি- ২ কাপ, কাচামরিচ কুচি- ১/২ চা চামচ, টমেটো পেস্ট/কেচাপ- ১ চা চামচ, লবণ বা টেস্টিং সল্ট- পরিমাণ মতো। চিনি- ১ চা চামচ, দুধ- ২ টেবিল চামচ, কনফ্লাওয়ার বা ময়দা- ২ চা চামচ, গরম মসলা গুঁড়া- ১ চিমটি, তেল/ঘি- ২ টেবিল চামচ।

পুর তৈরি: কড়াইতে তেল গরম হয়ে এলে পিঁয়াজ, কাঁচামরিচ, কিমা, লবণ, চিনি, সস দিয়ে নাড়তে হবে। কিছুক্ষণ পর গরম মসলা ও কাচামরিচ দিন। সবশেষে দুধ ও কনফ্লাওয়ার ১/২ কাপ পানিতে গুলে দিয়ে দিন। এরপর কিছুক্ষণ নেড়ে হয়ে এলে নামিয়ে ফেলুন।

প্রণালি: তেল ও পানি বাদে সব উপকরণ একসাথে ভালো করে মিশিয়ে নিন। এবার পানি দিয়ে মাখিয়ে নিন। ময়দার খামিরটা গরম জায়গায়ে ঢেকে রাখুন ১৫-২০ মিনিট। এরপর তেল দিয়ে খামিরটা আরও ভালো করে মাখান। এবার ফুলে ওঠা ময়দার খামিরটাকে মোটা করে বেলে নিতে হবে।

পিৎজা ডিশে তেল মাখিয়ে এর উপর রুটিটা দিয়ে আরও ১০-১৫ মিনিট রাখতে হবে ফুলে উঠার জন্য। এবার ওভেন (১৬০ তাপমাত্রা) ৫-১০ মিনিট প্রি-হিট দেই। তারপর ফুলে ওঠা রুটিটা ৫ মিনিট বেক করতে হবে।

৫ মিনিট পর ওভেন থেকে বের করে পিৎজার উপর ডিম ব্রাশ করে এর উপর সস, রান্না করা কিমা/পুর, মাশরুম স্লাইস, কেপসিকাম স্লাইস, টমেটো স্লাইস, অলিভ, চিজ গ্রেট করে দিয়ে এর উপর অরিগেনো ১ চা চামচ ছিটিয়ে দিতে হবে। এরপর ওভেনে ১০-১৫ মিনিট আবার বেক করতে হবে।

আলোকিত প্রতিদিন/১৮ মার্চ/আরএ

ফেসবুক থেকে মন্তব্য করুন