নোবেল পুরস্কারের তালিকায় ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক: এ বছর শান্তিতে নোবেল পুরস্কার পেতে পারেন এমন একটি তালিকায় স্থান পেয়েছে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের নাম। আমেরিকার ‘খ্রিস্টিয়ান সাইন্স মনিটর’ নামের পত্রিকাটি তাদের তালিকায় ইমরান খানের নাম যোগ করেছে।

সম্প্রতি ভারত-পাকিস্তান সম্ভাব্য যুদ্ধ নিরসনে ইমরান খান যে অবদান রেখেছেন তার উদ্ধৃতি দিয়ে পত্রিকাটি পাকিস্তানের প্রধানমন্ত্রীর নাম তালিকাভুক্ত করেছে বলে জানায়।

গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামাতে জঙ্গি হামলায় ৪২ জনের বেশি ভারতীয় জওয়ান নিহত হয়। এ হামলার দায় পাকিস্তান ভিত্তিক জইশ-ই-মোহাম্মদ স্বীকার করে নেয়।

এনিয়ে ভারত পাকিস্তানের মধ্যে চরম উত্তেজনা সৃষ্টি হয়। এই হামলার জবাব দিতে পাকিস্তানের সীমানা ভেদ করে ২৬ ফেব্রুয়ারি বালাকোটে হামলা চালায় ভারতীয় সেনাবাহিনী। ভারতের দাবি হামলায় অন্তত ৩০০ জঙ্গি নিহত হয়েছে। তবে ভারতের এমন দাবি প্রত্যাখান করে পাকিস্তান।

এর জবাবে ২৭ ফেব্রুয়ারি ভারতীয় সীমানায় ঢুকে পড়ে পাকিস্তানের যুদ্ধবিমান। এদিনেই ভারতের দুইটি বিমান ভূপাতিত করে পাকিস্তান, আটক করে ভারতীয় পাইলট অভিনন্দনকে।

শান্তির বার্তা হিসেবে পাইলট অভিনন্দনকে ভারতের কাছে হস্তান্তরের ঘোষণা দেয় ইমরান খান। আটকের ৫৮ ঘন্টা পর অভিনন্দনকে হস্তান্তর করে ভারত। এছাড়া ইমরান খান বারবার ভারতের সঙ্গে আলোচনার প্রস্তাব দেন।

এমন উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে ইমরান খানের এমন পদক্ষেপ ঘরে ও ঘরের বাইরে ব্যাপকভাবে প্রশংসিত হয়। পাকিস্তানের সামাজিক যোগাযোগ মাধ্যম কারীরা ইমরানকে নোবেল দেয়ার জোর দাবি জানান।

আলোকিত প্রতিদিন/১০ মার্চ/আরএ

ফেসবুক থেকে মন্তব্য করুন