পাকিস্তান ১টি বোমা ছুড়লে ভারত ছুড়বে ২০টি

আন্তর্জাতিক ডেস্ক: ভারত ও পাকিস্তানের মধ্যকার সম্পর্ক বিপজ্জনক মাত্রায় পৌঁছেছে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ। তিনি বলেছেন, ‘আমরা যদি ১টি পরমাণু বোমা ছুড়ে আক্রমণ শুরু করি, তবে ভারত ২০টি ছুড়ে আমাদের শেষ করে দেবে।’

সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে গত শুক্রবার এ কথা বলেছেন পারভেজ মোশাররফ। মোশাররফ বলেন, ‘ভারত ও পাকিস্তানের মধ্যে কোনো ধরনের পরমাণু হামলা হতে দেওয়া যাবে না। যদি আমরা একটি পরমাণু বোমা দিয়ে ভারতে আক্রমণ চালাই, তবে আমাদের প্রতিবেশী দেশ ২০টি বোমা দিয়ে আমাদের শেষ করে দিতে পারে। সেই ক্ষেত্রে একটাই সমাধান আছে। আমরা যদি প্রথমেই ৫০টি বোমা দিয়ে আক্রমণ চালাই, তবে হয়তো ভারত আর ২০টি বোমা ছুড়তে পারবে না। প্রথমেই ৫০টি বোমা ছুড়ে হামলা চালাতে আপনারা কি প্রস্তুত?’

বার্তা সংস্থা এএনআই-এর খবরে বলা হয়েছে, পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ এখন স্বেচ্ছানির্বাসনে সংযুক্ত আরব আমিরাতে আছেন। তিনি শুক্রবার আরও বলেন, ‘আমার মতে, পাকিস্তানের রাজনৈতিক পরিস্থিতি এখন ভালো। মন্ত্রীদের অর্ধেকই আমার। বর্তমান আইনমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেল আমার আইনজীবী ছিলেন।’ মোশাররফ বলেন, তিনি পাকিস্তানে ফিরে যেতে প্রস্তুত আছেন। সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, পাকিস্তানের সঙ্গে সম্পর্ক স্থাপনে আগ্রহী ইসরায়েল।

ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় গত ১৪ ফেব্রুয়ারি এক আত্মঘাতী হামলায় ভারতের আধা সামরিক বাহিনীর ৪০ সদস্য নিহত হন। এতে দুই চিরবৈরী প্রতিবেশীর সম্পর্কে অবনতি হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পাকিস্তানের দিকে অভিযোগ তুলে বলে দিয়েছেন, এই হামলার দাঁতভাঙা জবাব দেওয়া হবে। এমন সময়ই পরমাণু হামলা নিয়ে মুখ খুললেন পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ।

পারভেজ ১৯৯৯ সালে এক সামরিক ক্যু-এর মাধ্যমে পাকিস্তানের শাসনক্ষমতায় আসেন। ওই সময় সাবেক প্রেসিডেন্ট নওয়াজ শরিফকে ক্ষমতা থেকে জোর করে উৎখাত করা হয়। পরে অবশ্য ফের ক্ষমতায় ফিরে এসেছিলেন নওয়াজ শরিফ।

আলোকিত প্রতিদিন/২৬ ফেব্রুয়ারি/আরএ

ফেসবুক থেকে মন্তব্য করুন