শিম চাষে লাভবান মিরসরাইয়ের চাষীরা

চট্টগ্রাম সংবাদদাতা: চট্টগ্রামের মিরসরাইয়ে চলতি বছর লক্ষ্যমাত্রার চেয়ে বেশি শিম চাষ হয়েছে বলে জানিয়েছেন কৃষি অফিস। জমির পাশাপাশি জমির আইলেও অনেকে শিম চাষ করেছেন। জমির আইলে শিম চাষ করে স্বাবলম্বী হয়েছেন কয়েক হাজার কৃষক।

মিরসরাই উপজেলা সহকারি কৃষি কর্মকর্তা কাজী নুরুল আলম জানান, চলতি মৌসুমে উপজেলার দুই পৌরসভা ও ১৬টি ইউনিয়নে প্রায় ৬’শ হেক্টর জমিতে শিমের চাষ করা হয়। এর অর্ধেক চাষ করা হয়েছে আবাদি জমির আইলে। তবে চলতি বছর লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৫৮০হেক্টর। দেশের শিম চাষের বিখ্যাত উপজেলা সীতাকুন্ডের পরই মিরসরাইয়ের অবস্থান। এ মৌসুমে কেবল শিম চাষ করেই স্বাবলম্বী হন সাত হাজার কৃষক। শিম চাষে খরচ কম লাভ বেশি হওয়ায় কৃষকরাও এতে আগ্রহী হচ্ছেন। অনেকে ধান চাষের পাশাপাশি শিম চাষ করে এলাকায় ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছেন। একে অপরকে দেখে উৎসাহিত হয়ে জমির আইলে শিম চাষ করছে।

উপজেলার বিভিন্ন শিম ক্ষেত ঘুরে দেখা গেছে, জমিতে ধান চাষের পাশাপাশি জমির আইলে শীতকালীন সবজি শিম চাষ করা হয়েছে। বিশেষ করে সারা বছর যেসব জমি অনাবাদি পড়ে থাকে এবং ফলনের অনুপযোগী সেসব জমিতেও শিম চাষ করছে কৃষকরা।

এছাড়া যেসব জমিতে বর্ষা মৌসুমে ১-২ ফুট পানি থাকে এমন জমির পাশ থেকে মাটি তুলে সারিবদ্ধভাবে ঢিবি তৈরি করে শিম চাষ করা হয়। ঢিবি থেকে সারির দূরত্ব সাড়ে ৪ থেকে ৬ফুট। প্রত্যেক ঢিবিতে আলাদা করে খুঁটি দেয়া হয়। জমি ছাড়াও পাহাড়ে, উপজেলার বিভিন্ন গ্রামীণ সড়কের দু’ধারে, জমির আইল, পুকুর পাড়, বাড়ির আঙ্গিনায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দুপাশে এ বছর প্রচুর শিম চাষ হয়েছে।

মিরসরাইয়ের ২ নম্বর হিঙ্গুলী ইউনিয়নের পূর্ব হিঙ্গুলী গ্রামের কৃষক তাপস দে জানায়, জমির আইলে শিম চাষ করলে ফসলের কোন ক্ষতি হয় না। ফলে শিম চাষ করে বাড়তি আয় করছেন তিনি। এবছর সবচেয়ে বেশি শিম চাষ হয়েছে ওয়াহেদপুর ইউনিয়নে। ওই ইউনিয়নের ১শ৫০ হেক্টর জমিতে শিম চাষ হয়েছে। উপজেলার ১৫ নম্বর ওয়াহেদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফজলুল কবির ফিরোজ বলেন, শিম চাষের জন্য মিরসরাই উপজেলা অন্যতম।

শিম চাষ করে এলাকার অনেক গরিব ও বেকার যুবক স্বাবলম্বী হয়েছে। তিনি আরো বলেন, ইদানিং জমির আইলে শিম চাষ উপজেলায় ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। এতে করে জমির ফসলের কোন ক্ষতি হয় না।

উপজেলা কৃষি কর্মকর্তা বুলবুল আহম্মদ জানান, এবছর লক্ষ্যমাত্রার চেয়ে বেশি শিম চাষ হয়েছে। লাভ বেশি হওয়ায় মিরসরাইয়ে কৃষকরা আগের তুলনায় বেশি শিম চাষে আগ্রহী হয়েছেন।

আলোকিত প্রতিদিন/১৪ জানুয়ারি/আরএইচ

ফেসবুক থেকে মন্তব্য করুন