অশ্বিনদের সামনে বিপাকে অস্ট্রেলীয় ব্যাটসম্যানরা

ক্রীড়া ডেস্ক: ২৫০ রানে গুটিয়ে গেলেও অ্যাডিলেড টেস্টের দ্বিতীয় দিন শেষে স্বস্তিকর অবস্থানে ভারত। রবিচন্দ্রন অশ্বিন, ইশান্ত শর্মা আর জসপ্রীত বুমরার বোলিংয়ে অস্ট্রেলিয়া ১৯১ রান তুলতেই হারিয়েছেন ৭ উইকেট। অস্ট্রেলিয়ার ভরসা হয়ে অবশ্য আছেন ট্রাভিস হেড।

মোহাম্মদ শামির উইকেটটি অস্ট্রেলিয়া তুলে নিল দিনের শুরুতেই। অ্যাডিলেড টেস্টে প্রথম দিন শেষে ২৫০ রান তোলা ভারত দ্বিতীয় দিনে যোগ করতে পারেনি আর একটি রানও। ২৫০ রানেই বিরাট কোহলির দলকে গুটিয়ে দিয়ে আকাশে উড়তে থাকা অস্ট্রেলিয়া অবশ্য মাটিতে পা রাখে নিজেদের ইনিংসের তৃতীয় বলেই। ইশান্ত শর্মার বলে বোল্ড হয়ে ফেরেন ওপেনার অ্যারন ফিঞ্চ।

শুরুর ধাক্কাটা সামলানোর চেষ্টা করেছিলেন মারকুইস হ্যারিস ও উসমান খাজা। কিন্তু রবিচন্দ্রন অশ্বিন অল্প সময়ের ব্যবধানে দুজনকেই ফেরালে অস্ট্রেলিয়া পড়ে যায় বড় বিপদে। হ্যারিস ফেরেন ২৬ রানে আর খাজা ২৮ রানে। ৫৯ রানেই ৩ উইকেট হারিয়ে ফেলা অস্ট্রেলীয় দল এরপর উইকেট হারিয়েছে নিয়মিত ব্যবধানেই। ট্রাভিস হেড অবশ্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন একপ্রান্ত আঁকড়ে ধরে। কিন্তু তাঁর সব সঙ্গীরা যে পুরোপুরিই ব্যর্থ। তাঁর ১৪৯ বলে ৬১ রানের সুবাদে টেস্টের দ্বিতীয় দিন শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৭ উইকেটে ১৯১। ভারত এগিয়ে আছে ৫৯ রানে। হাতে ৩ উইকেট নিয়ে কাল তৃতীয় দিনের শুরুতে অস্ট্রেলিয়াকে পাড়ি দিতে হবে কঠিন পথই। তবে তাদের ভরসা হয়ে থাকছেন হেডই। ৮ রানে অপরাজিত আছেন মিচেল স্টার্ক।

ভারতীয় বোলাররা দুর্দান্ত বোলিংয়ে সতীর্থ ব্যাটসম্যানদের ব্যর্থতা পুরোপুরি ঢেকে দিয়েছেন। অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ৫০ রানে নিয়েছেন ৩ উইকেট। দুটি করে উইকেট নিয়েছেন ইশান্ত শর্মা ও জসপ্রীত বুমরা।

আলোকিত প্রতিদিন/০৭ ডিসেম্বর/আরএ

ফেসবুক থেকে মন্তব্য করুন