সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মঙ্গলবার সবকটি মূল্য সূচকের উত্থান হয়েছে। সেই সঙ্গে ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। তবে সিএসইতে লেনদেন কিছুটা কমেছে।

এদিকে দুই বাজারেই দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৫৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে কমেছে ১৩৩টির। আর ৪৪টির দাম অপরিবর্তিত রয়েছে। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ২৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় দুই পয়েন্ট বেড়ে এক হাজার ২২৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় চার পয়েন্ট বেড়ে এক হাজার ৮৬২ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৬৩৮ কোটি ৮৫ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৬১৫ কোটি ৭৪ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ২৩ কোটি ১১ লাখ টাকা। টাকার অঙ্কে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে খুলনা পাওয়ারের শেয়ার। কোম্পানিটির ৩৭ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বাজার পেইন্টের ২৪ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৯ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন। লেনদেনে এরপর রয়েছে- সায়হাম কটন, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, ইনটেক লিমিটেড, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, এসকে ট্রিমস, ফার্মা এইড এবং ইফাদ অটোস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ১০ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৮২০ পয়েন্টে অবস্থান করছে। লেনদেন হয়েছে ২৩ কোটি ৮৬ লাখ টাকা।

লেনদেন হওয়া ২৪৬টি প্রতিষ্ঠানের মধ্যে ১০৫টির দাম বেড়েছে। বিপরীতে কমেছে ১০৬টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৩৫টির দাম।

আলোকিত প্রতিদিন/২৭ নভেম্বর/এমকে

ফেসবুক থেকে মন্তব্য করুন