ঢাবি উপাচার্যের সঙ্গে চীনা প্রতিনিধিদলের সাক্ষাৎ

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. শিশির ভট্টাচার্য্য, একই ইনস্টিটিউটের শিক্ষক ড. মো. আফজাল হোসেন এবং জনসংযোগ দফতরের ভারপ্রাপ্ত পরিচালক মাহমুদ আলম উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন। তারা ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউট এবং গুয়াংডং ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজের মধ্যে চলমান যৌথ সহযোগিতামূলক শিক্ষা কার্যক্রম এবং তা আরও জোরদারের ব্যাপারে মতবিনিময় করেন।

বাংলাদেশ ও চীনের মধ্যে সুদীর্ঘকাল থেকে মধুর ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে এবং উভয় দেশের মধ্যে শিক্ষা, সংস্কৃতি ও বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে এই সম্পর্ক দিনে-দিনে বৃদ্ধি পাচ্ছে বলে তারা উল্লেখ করেন।

এছাড়া, তারা উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক, গবেষক ও শিক্ষার্থী বিনিময় নিয়েও ফলপ্রসু আলোচনা করেন। নিজ-নিজ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও শিক্ষা কার্যক্রম সম্পর্কে একে অপরকে অবহিত করেন।

এসময় অধ্যাপক ড. হি চুয়ানতিয়ান তার বিশ্ববিদ্যালয় সফরের জন্য ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে আমন্ত্রণ জানান। উপাচার্য এই আমন্ত্রণ সানন্দে গ্রহণ করেন এবং আগামী বছরের শুরুর দিকে সুবিধাজনক সময়ে গুয়াংডং ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজ সফর করবেন বলে তিনি জানান।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসা এবং এর সঙ্গে যৌথ শিক্ষা কার্যক্রম বৃদ্ধির ব্যাপারে গভীর আগ্রহ প্রকাশের জন্য চীনা অতিথিদের ধন্যবাদ জানান।

 

আলোকিত প্রতিদিন/২২ নভেম্বর/আরএ

ফেসবুক থেকে মন্তব্য করুন