কোহলিকে ছুঁলেন মুমিনুল

ক্রীড়া ডেস্ক: ক্রিকেটের দীর্ঘ সংস্করণে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে ছুঁলেন বাংলাদেশের টেস্ট স্পেশালিস্ট মুমিনুল হক। বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি তুলে নেন তিনি। এটি ছিল চলতি বছরে তার টানা দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি। সবশেষ মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে খেলেছিলেন ১৬১ রানের অসাধারণ এক ইনিংস।

ভারতের ব্যাটিং দানব বিরাট কোহলি এবং বাংলাদেশের মুমিনুল ছাড়া এ বছর টেস্টে দুটি বা তার বেশি সেঞ্চুরি করতে পারেননি আর কোনো ব্যাটসম্যান।

এদিকে চট্টগ্রাম ভেন্যুতে এটি ছিল মুমিনুলের টানা তৃতীয় টেস্ট সেঞ্চুরি। ১৩৫ বলে সেঞ্চুরি করতে ৯টি চার ও একটি ছক্কা হাঁকান বাঁহাতি এই ব্যাটসম্যান। বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন অধিনায়ক সাবিক আল হাসান। ইনিংসের শুরুতেই ডাক মেরে ফিরে যান ওপেনার সৌম্য সরকার। এরপরই ক্রিজে আসেন মুমিনুল হক।

ওপেনার ইমরুল কায়েসের সঙ্গে জুটি বেধে ১০৪ রানের দুর্দান্ত পার্টনারশিপ গড়েন মুমিনুল। এরপর ব্যক্তিগত ৪৪ রানে প্যাভিলিয়নে ফেরেন ইমরুল। ক্রিজে আসেন মোহাম্মদ মিথুন। তার সঙ্গে গড়েন ৪৮ রানের পার্টনারশিপ। মিথুন আউট হয়ে গেলে অধিনায়ক সাকিব আল হাসানের সঙ্গে জুটি বেধে সচল রাখেন রানের চাকা। ইনিংসের ৪৯.৩তম ওভারে উইন্ডিজ বোলার রস্টন চেজকে বাউন্ডারি হাঁকিয়ে তুলে নেন ক্যারিয়ারের অষ্টম টেস্ট সেঞ্চুরি। এর মধ্য দিয়ে বাংলাদেশের হার্ড হিটার তামিম ইকবালের সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরির রেকর্ডও ছুঁলেন মুমিনুল।

আলোকিত প্রতিদিন/২২ নভেম্বর/এমকে

ফেসবুক থেকে মন্তব্য করুন