রুদ্ধশ্বাস লড়াইয়ে ভারতকে হারাল অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক: শেষ ওভার পর্যন্ত বোঝা যাচ্ছিল না, জিততে যাচ্ছে কোন দল। মার্কাস স্টয়নিসের করা শেষ ওভারে দরকার ছিল ১৩ রান। প্রথম বলে ক্রুনাল পান্ডিয়া নিলেন দুই, দ্বিতীয় বলটি ওয়াইড লাইনের কাছে দিয়ে বাঁচিয়ে ফেললেন স্টয়নিস। পরের দুই বলে আউট হয়ে গেলেন ক্রুনাল আর দিনেশ কার্তিক। শেষ দুই বলে এলো মোটে ৬ রান। খুব কাছে এসেও তাতে না পাওয়ার বেদনায় পুড়তে হলো ভারতকে।

টি-টোয়েন্টি ম্যাচ। কিন্তু বৃষ্টির কারণে সেটা হয়ে পরিণত হয়েছিল ১৭ ওভারের ম্যাচে। ব্রিসবেনে রোমাঞ্চকর এই লড়াইয়ে ভারতকে মাত্র ৪ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া। এই জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে স্বাগতিকরা।

১৭ ওভারে ভারতের লক্ষ্য ছিল ১৭৪ রানের। ওভার প্রতি ১০ রানের বেশি। শুরুর দিকটায় মোটামুটি কক্ষপথেই ছিল বিরাট কোহলির দল। ১০ ওভার শেষে তাদের রান ছিল ২ উইকেটে ৯৩। তবে ছোট হয়ে আসা ম্যাচ, মাথার উপর রানের চাপ। পরের দিকে চালিয়ে খেলতে গিয়ে দ্রুত কয়েকটি উইকেট হারিয়ে ফেলে ভারত।

ওপেনিংয়ে রোহিত শর্মাকে নিয়ে ২৫ বলে ৩৫ রানের জুটি গড়েন ধাওয়ান। ধাওয়ান আসলে একাই খেলেছেন। রোহিত ৮ বলে ৭ রান করে আউট হন। লোকেশ রাহুল ফেরেন ১২ বলে ১৩ রানে। ৮ বল খেলে বিরাট কোহলির সংগ্রহ মাত্র ৪ রান। ১ উইকেটে ৮৪ রানে থাকা ভারত ১০৫ রানের মধ্যে খুইয়ে বসে ৪ উইকেট।

৪২ বলে ১০ বাউন্ডারি আর ২ ছক্কায় ৭৬ রান করে সাজঘরের পথ ধরেন সেট ব্যাটসম্যান ধাওয়ান। তখন ভারত ব্যাকফুটে। সেখান থেকে পঞ্চম উইকেটে দিনেশ কার্তিক আর রিশাভ পান্ত মিলে দারুণ এক জুটি গড়ে দলকে জয়ের স্বপ্ন দেখিয়েছিলেন। পান্ত ১৫ বলে ২০ রান করে আউট হলে ভাঙে এই জুটিটি। শেষ ওভারে ভারতের শেষ আশাটাও শেষ হয়ে যায় ১৩ বলে ৩০ রান করে কার্তিক ফিরলে।

অস্ট্রেলিয়ার পক্ষে ২টি করে উইকেট নেন অ্যাডাম জাম্পা আর মার্কাস স্টয়নিস। এর আগে গ্লেন ম্যাক্সওয়েল, ক্রিস লিন আর মার্কাস স্টয়নিসের বিধ্বংসী ব্যাটিংয়ে ১৭ ওভারে ৪ উইকেটে ১৫৮ রান তুলে অস্ট্রেলিয়া। ২৪ বলে ৪ ছক্কায় ৪৬ রান করেন ম্যাক্সওয়েল। ক্রিস লিন ২০ বলে করেন ৩৭ আর শেষদিকে স্টয়নিস মাত্র ১৯ বলে ৩ বাউন্ডারি আর ১ ছক্কায় খেলেন হার না মানা ৩৩ রানের ইনিংস। ভারতের পক্ষে ২৪ রানে ২টি উইকেট নেন কুলদ্বীপ যাদব। একটি করে উইকেট জাসপ্রিত বুমরাহ আর খলিল আহমেদের।

আলোকিত প্রতিদিন/২১ নভেম্বর/আরএ

ফেসবুক থেকে মন্তব্য করুন