নাটকীয় ড্রয়ে ফ্রান্সকে পেছনে ফেলে সেমিতে নেদারল্যান্ডস

ক্রীড়া ডেস্ক: এক পয়েন্ট হলেই ফ্রান্সকে ছিটকে দিয়ে সেমি-ফাইনালে উঠত নেদারল্যান্ডস। কিন্তু প্রথমার্ধে দুই গোল হজম করে শঙ্কায় পড়ে গিয়েছিল তারা। তবে দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে জার্মানির সঙ্গে ড্র করে সে লক্ষ্য পূরণ করেছে ডাচরা।

সোমবার রাতে উয়েফা নেশন্স লিগের ‘এ’ লিগের গ্রুপ-১ এর ম্যাচে জার্মানির মাঠে ২-২ ড্র করে নেদারল্যান্ডস। প্রথম লিগে নিজেদের মাঠে ৩-০ গোলে জিতেছিল ডাচরা। ৪ ম্যাচে ৭ করে পয়েন্ট ফ্রান্স ও নেদারল্যান্ডসের। কিন্তু হেড টু হেডে এগিয়ে থাকায় শিরোপা লড়াইয়ে উঠেছে ডাচরা।

‘এ’ লিগের চার গ্রুপের শীর্ষ দলগুলো নিয়ে আগামী বছর জুনে হবে টুর্নামেন্টের শিরোপা লড়াই। গ্রুপ-২ থেকে সুইজারল্যান্ড, গ্রুপ-৩ থেকে পর্তুগাল ও গ্রুপ-৪ থেকে ইংল্যান্ড আগেই শেষ চার নিশ্চিত করেছে। নিজেদের মাঠে ম্যাচের নবম মিনিটে এগিয়ে যায় আগেই শিরোপা লড়াই থেকে ছিটকে যাওয়া জার্মানি। টনি ক্রুসের বাড়ানো বল নাব্রি ফ্লিক করার পর পেয়ে যান টিমো ভেরনার। ডান পায়ের নিখুঁত শটে জাল খুঁজে নেন এই ফরোয়ার্ড। ১৯তম মিনিটের গোলে চালকের আসনে বসে যায় ২০১৪ বিশ্বকাপের চ্যাম্পিয়নরা। এবারও গোলের নেপথ্যের কারিগর ক্রুস। রিয়াল মাদ্রিদের এই মিডফিল্ডারের লম্বা করে বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়ে লেরয় সানের শট প্রতিপক্ষের এক খোলোয়াড়ের পায়ে লেগে ঠিকানা খুঁজে পায়।

আগের ম্যাচে ফ্রান্সকে ২-০ গোলে হারিয়ে আসা নেদারল্যান্ডস দ্বিতীয়ার্ধেও ঘুরে দাঁড়ানো গোলের দেখা পাচ্ছিল না। অন্যদিকে জার্মানির সানে-মুলাররা নষ্ট করতে থাকেন ব্যবধান বাড়ানোর সুযোগ। ৮৫তম মিনিটে ম্যাচে ফেরা গোল পায় ডাচরা। ডি রনের কাট ব্যাক থেকে পাওয়া বল দারুণ শটে জালে জড়িয়ে দেন প্রমেস। ৯০তম মিনিটে ফন ডেইকের ভলিতে মানুয়েল নয়ার পরাস্ত হলে ড্রয়ের আনন্দ নিয়ে মাঠ ছাড়ে নেদারল্যান্ডস।

আলোকিত প্রতিবেদন/২০ নভেম্বর/এমকে

ফেসবুক থেকে মন্তব্য করুন