শেষ দিনে হুমড়ি খেয়ে পড়েছেন করদাতারা

রাজধানীতে সপ্তাহব্যাপী আয়কর মেলা শেষ হচ্ছে আজ (১৯ নভেম্বর)। মেলার শেষ দিনে সোমবার আয়কর দিতে হুমড়ি খেয়ে পড়েছেন করদাতারা। ঝামেলাহীনভাবে কর দিতেই এই ভিড়।এদিকে মেলার সময় আর বাড়ানো হবে না বলে জানিয়েছেন আয়োজক জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃপক্ষ। তবে যতক্ষণ করদাতারা থাকবেন করমেলা ততক্ষণ চলবে বলে জানিয়েছেন তারা।

রাজধানীর অফিসার্স ক্লাবে শেষ দিন সোমবার সকাল থেকেই করদাতাদের ব্যাপক উপস্থিতি দেখা গেছে। এবারের মেলায় বয়স্ক নাগরিকদের চেয়ে তরুণদের আনাগোনা ছিল চোখে পড়ার মতো। পুরুষদের পাশাপাশি নারীরাও সমান তালে কর দিচ্ছেন। তাদের অনেকেই স্বপরিবারে এসেছেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে প্রতিদিনের মতোই আজও করদাতাদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে মেলায়। করদাতা এবং সেবা গ্রহীতাসহ সব শ্রেণি-পেশার মানুষের উপস্থিতিতে কানায় কানায় পূর্ণ হয়ে আছে মেলা প্রাঙ্গণ।

দুই শিশু সন্তানকে নিয়ে নারী উদ্যোক্তা হুমাইরা এসেছেন কর দিতে। কর দেয়ার নানান ঝামেলার মাঝে শিশুদের সামলানোর জন্য বড় ভাইকে সঙ্গে নিয়ে এসেছেন। ভাইয়ের কাছে দুই শিশু সন্তানকে রেখে নিশ্চিন্তে কর দিচ্ছেন তিনি। হিমাইরা বলেন, ঢাকার বাইরে ছিলাম। তাই আয়কর দিতে পারি না। এ কারণে আজ আসলাম। সহজেই কর দিতে পেরে ভাল লাগছে। উত্তম সিংহ নামে এক তরুণ বলেন, প্রথমবারের মতো কর দিয়ে বেশ ভালো লাগছে। মাত্র দুই মিনিটে রিটার্ন জমা দিয়েছি। এখানে সব কিছুই গোছালো।

মেলায় দেখা মেলে মামার কোলে ফুটফুটে এক শিশু, পাশেই দাঁড়ানো আরেক শিশু। মামার সঙ্গে দাঁড়িয়ে থাকা ৫ বছরের শিশু রামির বলেন, মা ও মামার সঙ্গে মেলায় এসেছি। মা বলেছেন এখানে দাঁড়িয়ে থাকতে। মা আসলে আমরা চিপস কিনব। আরিফ নামের একজন এসেছেন রিটার্ন জমা দিতে। তিনি বলেন, মেলায় যে পরিবেশ পাওয়া যায়, কর অফিসগুলোতে সে রকম আচরণ পাওয়া যায় না। এখানে কর দেয়া সহজ।

এই নিয়ে নবম বারের মতো অনুষ্ঠিত হচ্ছে জাতীয় করমেলা। এ বছর রাজধানীর অফিসার্স ক্লাবে মেলার ছয় দিনে ১ হাজার ৮৯৯ কোটি ৩৯ লাখ ১৬ হাজার ৩ টাকার আয়কর সংগ্রহ হয়েছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মুমেন।

তিনি জানান, মেলার ষষ্ঠ দিনে রোববার ঢাকাসহ দেশের ৮ বিভাগীয় শহর, ২১ জেলা শহর এবং ৩৮ উপজেলা সদরসহ মোট ৬৭টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে। এই ছয় দিনে সেবা গ্রহণ করেছেন ২ লাখ ২৭ হাজার ৩৬৭ জন। তাদের মধ্যে রিটার্ন দাখিল করেছেন ৬৯ হাজার ৩৬৩ জন, নতুন ইটিআইএন রেজিস্ট্রেশন করেছেন ৭ হাজার ১০৭ জন। রোববার ষষ্ঠ দিনে আয়কর সংগ্রহ হয়েছে ৩৪১ কোটি ২৯ লাখ ৭৩ হাজার ৪৭৬ টাকা।

 

আলোকিত প্রতিদিন/১৯ নভেম্বর/আরএ

ফেসবুক থেকে মন্তব্য করুন