ভিডিও কনফারেন্সে এসে আচরণবিধি লঙ্ঘন করেননি তারেক: ইসি

নিজস্ব প্রতিবেদক: ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে দণ্ডিত পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দিয়ে মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়ায় দলটির বিরুদ্ধে ক্ষমতাসীন আওয়ামী লীগ আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করলেও তা নাকচ করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার নির্বাচন ভবনে সাংবাদিকদের ব্রিফিংকালে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ আসন্ন নির্বাচনে বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকারে লন্ডন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দলটির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানের যুক্ত হওয়াটা ‘আচরণবিধির লঙ্ঘন নয়’ বলে জানিয়েছেন। ফলে এ ব্যাপারে ইসিরও কিছু করার নেই বলেও জানান তিনি।

বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে স্থায়ী কমিটির সদস্যরা রবিবার থেকে দলের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছেন। লন্ডন থেকে ভিডিও কনফারেন্সে এই সাক্ষাৎকার প্রক্রিয়ায় যুক্ত রয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান। তবে তারেক দণ্ডিত ও পলাতক আসামি হওয়ায় ভোট প্রক্রিয়ায় তার যুক্ত হওয়া নিয়ে ইসিতে রবিবারই অভিযোগ জানায় ক্ষমতাসীন আওয়ামী লীগ।

এ বিষয়ে এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, বিষয়টি নিয়ে ইসিতে আলোচনা হয়েছে। যেহেতু তারেক রহমান দেশে নেই এবং তিনি ভিডিও কনফারেন্সে এ প্রক্রিয়ায় যুক্ত হয়েছেন, তাই বিষয়টি আচরণবিধি লঙ্ঘন নয় বলে প্রতীয়মান হয়েছে। সেজন্য এ ব্যাপারে ইসিরও করণীয় কিছু নেই।

আলোকিত প্রতিদিন/১৯ নভেম্বর/এমকে

ফেসবুক থেকে মন্তব্য করুন