ক্যালিফোর্নিয়ার দাবানলে নিখোঁজ সহস্রাধিক, নিহতের সংখ্যা বেড়ে ৭১

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃতের সংখ্যা ৭১-এ পৌঁছেছে। শনিবার পর্যন্ত এই দাবানলে অন্তত এক হাজার মানুষ নিখোঁজ রয়েছেন। দাবানলে পুড়ে গেছে হাজার হাজার ঘরবাড়ি।

উত্তরাঞ্চলীয় ক্যালিফোর্নিয়ায় একটি ক্যাম্প ফায়ার থেকে আগুন ছড়িয়ে পড়ার পর এই দাবানল শুরু হয়। আটদিন পর গত শুক্রবার মৃতের সংখ্যা ছিলো ৬৩ জন। তখন পর্যন্ত ৬৩১ জনের নিখোঁজ থাকার কথা জানা গেলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা এক হাজার ছাড়িয়েছে। তবে নিখোঁজের সংখ্যা আরও বাড়তে পারে। তবে নিখোঁজদের মধ্যে একই নাম দুইবারও থাকার সম্ভাবনা রয়েছে। কর্তৃপক্ষ সতর্ক করে দিয়ে বলেছে, নিখোঁজ তালিকায় থাকা অনেকেই হয়তো ভালো আছেন তবে স্বজনেরা তাদের সন্ধান পাচ্ছেন না। এমনকি এই তালিকায় মৃতদের নামও থাকতে পারে তাদের হয়তো এখনও কেউ সনাক্ত করতে পারেনি।

ক্যালিফোর্নিয়ার ইতিহাসের অন্যতম ভয়াবহ এই দাবানলে এক লাখ ৪২ হাজার একর বনভূমি পুড়ে গেছে। এর মধ্যে রয়েছে ২৭ হাজার মানুষের বসতির প্যারাডাইস শহরও। মোট ৪৭ হাজার মানুষকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। যাদের মধ্যে অনেকে জরুরি আশ্রয়কেন্দ্র ছাড়াও আত্মীয়-বন্ধুদের বাড়িতে আশ্রয় নিয়েছেন।

কর্মকর্তারা সতর্ক করে দিয়ে বলেছেন, চলতি মাসের শেষ নাগাদও জ্বলতে পারে এই দাবানল।ক্যালিফোর্নিয়া ছাড়াও যুক্তরাষ্ট্রের আরও কয়েকটি অঞ্চলে তৈরি হয়েছে অপেক্ষাকৃত ছোট ছোট দাবানল। এর মধ্যে রয়েছে স্যান ফ্রান্সিসকোর কাছে মরগান ফায়ার, লস অ্যাঞ্জেলসের কাছে উলসে ফায়ারও।

শনিবার দাবানল কবলিত এলাকা পরিদর্শন ও উপদ্রুতদের সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

আলোকিত প্রতিদিন/১৭ নভেম্বর/এমকে

ফেসবুক থেকে মন্তব্য করুন