বিএনপির নেতাকর্মীরা আতঙ্ক নিয়েই জড়ো হচ্ছেন নয়াপল্টনে

নিজস্ব প্রতিবেদক: গ্রেফতার আতঙ্ক থাকলেও রাজধানীর নয়াপল্টনস্থ দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জড়ো হচ্ছেন বিএনপির নেতাকর্মীরা।

বুধবার (১৪ নভেম্বর) পুলিশের সঙ্গে ধাওয়া পাল্টা-ধাওয়া, সংঘর্ষ ও পুলিশের গাড়িতে অগ্নিসংযোগের ঘটনায় একাধিক মামলা দায়ের হলেও বৃহস্পতিবার সকাল থেকে নেতাকর্মীদেরকে দলীয় কার্যালয়ের সামনে জড়ো হতে দেখা যায়। এ সময় বিজয়নগর নাইটেঙ্গেল মোড়ে পুলিশ সদস্যদেরও অবস্থান করতে দেখা গেছে। সকাল সাড়ে ১০টায় সরেজমিনে দেখা গেছে, অর্ধশতাধিক নেতাকর্মী গতকালের ঘটনায় নেতাকর্মীদের গ্রেফতারের প্রতিবাদে মিছিল করছে। কর্মীরা বলছে- এভাবে পুলিশি নির্যাতন, মামলা ও গ্রেফতার করে তাদের কণ্ঠরোধ করা যাবে না। সকাল সোয়া ১১টার দিকে পার্টি অফিসে আসেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম। খণ্ড খণ্ড মিছিল নিয়ে নেতাকর্মীরা পল্টন এলাকা প্রদক্ষিণ করছে। অসংখ্য নেতাকর্মীকে অলি-গলিতে অবস্থান করতে দেখা গেছে।

এদিকে গতকালের সংঘর্ষ ও পুলিশের গাড়িতে অগ্নিসংযোগের ঘটনায় ৩টি মামলা দায়ের করেছে পুলিশ। এসব মামলা বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও তার স্ত্রী মহিলা দলের সভানেত্রী আফরোজা আব্বাসকে মূল আসামি করা হয়েছে। মামলাগুলোতে আব্বাস দম্পতি ছাড়াও বিএনপির কয়েকজন নেতাকর্মীর নাম উল্লেখ করে ‘অজ্ঞাত’ আরও অনেককে আসামি করা হয়েছে। পল্টন থানায় দায়ের করে মামলাগুলোর নম্বর হচ্ছে- ২১, ২২ ও ২৩।

মামলার এজাহারে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে রাষ্ট্রীয় সম্পদ বিনষ্ট, হত্যার উদ্দেশ্যে পুলিশের ওপর হামলা, সরকারি কাজে বাধা প্রদান, সড়কে যানচলাচলে প্রতিবন্ধকতা ও সাধারণ মানুষের জানমালের নিরাপত্তা বিঘ্নের কথা উল্লেখ করা হয়েছে। পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহমুদ হোসেন মামলা ও সকাল পর্যন্ত ৬৫ জন গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, দলীয় মনোনয়নপত্র সংগ্রহের মধ্যেই বুধবার ঢাকার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে দলটির নেতাকর্মীদের সংঘর্ষ হয়। সংঘর্ষে পুলিশের একটি পিকআপভ্যানসহ দুটি গাড়ি জ্বালিয়ে দেয়া হয়। সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে নির্দিষ্ট দূরত্বে অবস্থান নিয়ে টিয়ারশেল নিক্ষেপ করে পুলিশ। অন্যদিকে, নয়াপল্টন কার্যালয়ের সামনে বিক্ষিপ্ত মিছিল করেন বিএনপির নেতাকর্মীরা। জ্বালিয়ে দেয়া পুলিশের পিকআপ ভ্যানটির নম্বর ২৩১১। পুলিশের মতিঝিল জোনের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) গাড়িটি ব্যবহার করতেন বলে জানা গেছে।

আলোকিত প্রতিদিন/১৫ নভেম্বর/এমকে

ফেসবুক থেকে মন্তব্য করুন