শ্রীলঙ্কায় পার্লামেন্ট ভেঙে দিলেন সিরিসেনা

আন্তর্জাতিক ডেস্ক: রাজনৈতিক সংকটের কারণে পার্লামেন্ট ভেঙে দিয়ে আগাম জাতীয় নির্বাচনের তারিখ ঘোষণা করেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।

শ্রীলঙ্কা সরকারের দেয়া তথ্য অনুযায়ী, শুক্রবার মধ্যরাত থেকে শ্রীলঙ্কায় সংসদ ভেঙে দেয়ার আদেশ কার্যকর হবে এবং আগামী ৫ই জানুয়ারী দেশটিতে আগাম জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে।

প্রতিবেদনে বলা হয়, যে কোন রাজনৈতিক দল প্রেসিডেন্টের এমন রায়ের বিরুদ্ধে শ্রীলঙ্কার সুপ্রিম কোর্টে পাল্টা চ্যালেঞ্জ করে রিট করতে পারবে। এদিকে প্রেসিডেন্ট এমন আদেশ দেয়ার কোন যোগ্যতা নেই বলে জানিয়েছে সম্প্রতি বরখাস্ত হওয়া শ্রীলঙ্কার সাবেক প্রধানমন্ত্রী রানিল বিক্রমাসিংহের দল ইউনাইটেড ন্যাশনাল পার্টি। এই দলের সংসদ সদস্য আজিথ পেরেরা বিবিসিকে বলেন সংসদ ভেঙে দেয়ার সিদ্ধান্ত অবৈধ এবং তিনি আশা করেন প্রেসিডেন্টের এই সিদ্ধান্ত বাতিল করা হবে। তিনি আরো বলেন, আমরা নির্বাচন কমিশনকে অনুরোধ করছি দেশে কোন রক্তপাত ছাড়াই এ সমস্যার একটি শান্তিপূর্ণ সমাধানের জন্য।

গতমাসে শ্রীলঙ্কার সাবেক প্রধানমন্ত্রী রানিল বিক্রমাসিংহকে বরখাস্ত করে নতুন প্রধানমন্ত্রী হিসেবে মাহিন্দা রাজাপাক্ষের নাম ঘোষণা করেন প্রেসিডেন্ট সিরিসেনা। তবে তখন সেই আদেশ প্রত্যাখান করেন সাবেক প্রধানমন্ত্রী রানিল বিক্রমাসিংহে।

আলোকিত প্রতিদিন/১০ নভেম্বর/এমকে

ফেসবুক থেকে মন্তব্য করুন