ঢাকা টেস্টে সম্ভাব্য বাংলাদেশ একাদশ

ক্রীড়া ডেস্ক: বাজেভাবে সিলেট টেস্ট হেরেছে বাংলাদেশ। সেই পরাজয়ের পেছনে অনেকেই ‘ ভুল একাদশকে’ দায়ী করেছেন। ফলে ঢাকা টেস্টে যে টাইগার একাদশে পরিবর্তন আসছে তা প্রায় নিশ্চিত। এখন প্রশ্ন হলো, কারা বাদ পড়ছেন এবং কে কে ঢুকছেন।

গেল টেস্টে এক পেসার নিয়ে খেলেছে বাংলাদেশ। এজন্য তিব্র সমালোচনার তীরে বিদ্ধ হতে হয় টিম ম্যানেজমেন্টকে। সেই ভুল শোধরাতে চান তারা। ফলে একাদশে নিয়ে আসতে পারেন একাধিক পরিবর্তন।

সিলেট টেস্টে পেস আক্রমণের দায়িত্বে ছিলেন আবু জায়েদ রাহী। হোমটাউন থেকে রাজধানীতে ফিরে একাদশে জায়গা হারাতে পারেন তিনি। তার স্থলাভিষিক্ত হতে পারেন শফিউল ইসলাম। আর ইনজুরির ধকল সামলাতে সেই টেস্ট না খেলা মোস্তাফিজুর রহমান অন্তর্ভুক্ত হচ্ছেন তা প্রায় নিশ্চিত।

তবে রাহীর বদলে যে শফিউল ঢুকে যাচ্ছেন তা নিশ্চিত নয়, তিনি থেকেও যেতে পারেন; আবার তার পরিবর্তে আরেক গতিতারকা খালেদ আহমেদকেও ডাকা হতে পারে। দুজন পেসার থাকলে একজন স্পিনার বাদ যাবেন। এর বলির পাঁঠা হতে পারেন বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম অপু। শেষ টেস্টে রেকর্ড গড়া তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজের কাঁধেই ন্যস্ত থাকবে স্পিন আক্রমণভাগের দায়িত্ব।

বোলিং আক্রমণের মতো ব্যাটিং অর্ডারেও পরিবর্তন আসতে পারে। একাদশ থেকে বাদ পড়তে পারেন নাজমুল হোসেন শান্ত। আবার থেকেও যেতে পারেন তিনি। বাদ পড়লে তার স্থানে ঢুকতে পারেন মোহাম্মদ মিথুন।

বাংলাদেশ একাদশ: লিটন দাস, ইমরুল কায়েস, নাজমুল হোসেন শান্ত/ মোহাম্মদ মিথুন, মুমিনুল হক, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, শফিউল ইসলাম/ আবু জায়েদ রাহী/ খালেদ আহমেদ ও মোস্তাফিজুর রহমান।

আলোকিত প্রতিদিন/১০ নভেম্বর/এমকে

ফেসবুক থেকে মন্তব্য করুন