ক্যালিফোর্নিয়ায় দাবানলের জন্য বনবিভাগ দায়ী : ট্রাম্প

আন্তর্জাাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ভয়াবহ দাবানলের ঘটনায় বনবিভাগের দুর্বল ব্যবস্থাপনাকে দায়ী করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দাবানলে এ পর্যন্ত ৯ জনের মৃত্যু হয়েছে, বাস্তুচ্যুত হয়েছেন হাজার হাজার মানুষ।

এই ঘটনার পর শনিবার ট্রাম্প টুইটারে লিখেছেন, বন বিভাগের দুর্বলতা ব্যতীত বনে এমন মারাত্মক দাহের কোনো কারণ নেই। বন ব্যবস্থাপনার জন্য প্রতি বছর বিলিয়ন ডলার ব্যয় করা হচ্ছে। অথচ এখানে জনজীবনে এমন ক্ষতি হলো। এর প্রতিকার হচ্ছে অর্থ বরাদ্দ বন্ধ করে দেয়া।

গতকাল শুক্রবার রয়টার্সের খবরে বলা হয় শুষ্ক আবহাওয়া ও ঝোড়ো বাতাসের কারণে বনাঞ্চল থেকে সৃষ্ট দাবানল দ্রুত দেশটির প্যারাডাইস শহরে তাণ্ডব চালাচ্ছে। দাবানলে হাসপাতাল ও কয়েকশ বাড়ি পুড়ে গেছে। ক্যালিফোর্নিয়ার বন ও আগুন নির্বাপক বিভাগের মুখপাত্র স্কট ম্যাক্লিন বলেন, শহরটি ধ্বংস হয়ে গেছে, সবকিছু শেষ কিছুই আর বাকি নেই তেমন।

বুট কাউন্টি অগ্নিনির্বাপক বিভাগের প্রধান ড্যারেন রিড জানান, এই দাবানলের প্যারাডাইস শহরের পর টার্গেট ৯৩ হাজার বাসিন্দা অধ্যুষিত চিকো শহর। ঘন্টায় ৩৫ মাইল গতিতে পশ্চিম দিক থেকে দাবানল শহরটির দিকে এগিয়ে আসছে।

আলোকিত প্রতিদিন/১০ নভেম্বর/আরএ

ফেসবুক থেকে মন্তব্য করুন