বড়াইগ্রামে সুগার মিল শ্রমিকদের মানববন্ধন

নাটোর সংবাদদাতা: নাটোরের বড়াইগ্রামে ন্যায্য মজুরির দাবীতে মানববন্ধন ও সমাবেশ করেছে নর্থ বেঙ্গল সুগার মিলের ভবানীপুর কৃষি খামারের শ্রমিক-কর্মচারীরা। গত বৃহস্পতিবার কৃষি খামারের সামনে প্রায় শতাধিক শ্রমিকের অংশ গ্রহণে ঘন্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে শ্রমিকরা জানান, ২০১৬ সালের মে মাসের ২৪ তারিখে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ জেলা ও উপজেলা এলাকায় নিয়মিত শ্রমিকদের ৪৫০ টাকা এবং অনিয়মিত শ্রমিকদের ৪০০ টাকা হারে মজুরী নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে। কিন্তু নর্থ বেঙ্গল সুগার মিল কর্তৃপক্ষ এ পর্যন্ত তাদের ২০০ টাকার বেশী মজুরি দিচ্ছে না।

মানববন্ধনে বক্তৃতাকালে শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক স্বপন কুমার পাল বলেন, বর্তমানে ৩৫০ টাকার কমে কোন শ্রমিক পাওয়া যায় না এবং শ্রমিকদের সপ্তাহ শেষে বিল পরিশোধ করার নিয়ম থাকলেও কোন কোন সময় মজুরী পরিশোধ করতে সপ্তাহ তো বটেই মাসও পেরিয়ে যায়। ইউনিয়নের সভাপতি নজরুল ইসলাম বলেন, আগে আবাসিক শ্রমিকদের ১৮ দিনে ১ দিন ছুটি দেয়া হত এবং মহিলা শ্রমিকদের মাতৃকালীন ভাতা প্রদান করা হত। দীর্ঘদিন যাবৎ এগুলো বন্ধ করে দেয়া হয়েছে।

ভবানীপুর কৃষি খামারের ইনচার্জ মাহাবুল ইসলাম বলেন, এখানে প্রায় ৮০-৮৫ জন আবাসিক শ্রমিক আছে। যখন সুগার মিলের আর্থিক সঙ্কট দেয় তখন কোন কোন সময় বিল প্ররিশোধ করতে বিলম্ব হয়।

নর্থ বেঙ্গল সুগার মিলের জেনারেল ম্যানেজার (খামার) ইমতিয়াজ বলেন, এ ধরনের প্রজ্ঞাপন এখন আমাদের হাতে আসেনি। তবে তাদের মজুরী কমের আমরা উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানিয়েছি। তাদের ছুটি এবং মাতৃকালীন ভাতাসহ মজুরী এবং সুযোগ সুবিধা অন্যান্য সুগার মিল যে ভাবে দেয় সেভাবে দেয়া হবে।

আলোকিত প্রতিদিন/২২সেপ্টেম্বর/আরএইচ

ফেসবুক থেকে মন্তব্য করুন