প্রথমবারের মতো ভারতে নির্মিত হচ্ছে কুকুরের জন্য পার্ক

দেশে-দেশে শিশুদের জন্য পার্ক খুবই সাধারণ একটি বিষয়। কিন্তু পার্ক যদি হয় কুকুরের জন্য, সে ক্ষেত্রে কেউ কেউ হয়তো ভিরমি খাবেন। অনেকে হয়তো নড়েচড়ে বসে তুমুল আগ্রহ নিয়ে জানতে চাইবেন- কুকুরের জন্য পার্ক, সেটা আবার কোথায়? তার আগে জানা যাক- কুকুরের জন্য নির্মাণাধীন পার্কের আদ্যোপান্ত।

পার্কটির নামকরণ করা হয়েছে ‘ডগ পার্ক’। ১ দশমিক ৩ একর আয়তনের পার্কটির নির্মাণকাজ প্রায় শেষের দিকে। এই পার্কে থাকছে কুকুর প্রশিক্ষণের ব্যবস্থা, ব্যায়ামের যন্ত্রপাতি, দুটি তৃণভূমি, একটি গ্যালারি, নির্দিষ্ট স্থানে শৌচাগার, বড় ও ছোট কুকুর থাকার আলাদা সুব্যবস্থা।

সাধারণ পার্কে দর্শনার্থীরা কুকুর নিয়ে প্রবেশ করতে পারেন না। তবে ‘ডগ পার্কে’ দর্শনার্থীরা তাঁদের পোষা কুকুর নিয়ে এসে পার্কের সুবিধা ব্যবহার করতে পারবেন। পার্কে আরও থাকছে একটি হাঁটার ট্র্যাক, শিকল বেষ্টিত এলাকা ও একটি ক্লিনিক। প্রথমবারের মতো ভারতের হায়দরাবাদ শহরের কোন্ডাপুরে নির্মিত হচ্ছে ডগ পার্কটি। আগামী ১০ দিনের মধ্যে পার্কটি উদ্বোধন করা হবে।

হায়দরাবাদের আঞ্চলিক কমিশনার ডি হরিচন্দনা সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, এটা হচ্ছে দেশের প্রথম অনুমোদিত ডগ পার্ক। পার্কের পাশে কামরায় থাকবেন একজন পশুচিকিৎসক, আরও থাকবেন কুকুর প্রশিক্ষক। মান অনুযায়ী পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা ও কুকুরগুলোকে টিকাদানের ব্যবস্থা থাকবে।

গত সপ্তাহে এক টু্ইট বার্তায় তেলেঙ্গানা পৌর প্রশাসন ও শহর উন্নয়নমন্ত্রী কে টি রামা রাও বলেন, ক্যানেল ক্লাব অব ইন্ডিয়া-এর অনুমোদনে পোষা প্রাণীদের জন্য ভারতে এটি আন্তর্জাতিক মানের পার্ক। একটি ছোট ডাম্প ইয়ার্ড থেকে ১ কোটি এক লাখ রুপি ব্যয়ে এটিকে পার্কে রূপান্তর করা হয়েছে।

আলোকিত প্রতিদিন/১৭ সেপ্টেম্বর/আরএ

ফেসবুক থেকে মন্তব্য করুন