কোষ্ঠকাঠিন্য দূর করার ৫ ঘরোয়া উপায়

অনেকেই সারা বছর কোষ্ঠকাঠিন্যের যন্ত্রণায় ভুগে থাকেন। খুবই সাধারণ ব্যাপার হলেও এর সঙ্গে জড়িয়ে রয়েছে ব্যথা-কষ্ট ও অস্বস্তি। দুই থেকে তিন দিন মলত্যাগ না করতে পারলে তা কোষ্ঠকাঠিন্যের রূপ নেয়। তবে অনেকেই হয়তো জানেন না, ঘরোয়া উপায়ে এ সমস্যা থেকে খুব সহজেই মুক্তি মেলা সম্ভব।
চলুন তাহলে দেখে নেওয়া যাক কোষ্ঠকাঠিন্য থেকে পরিত্রাণের ঘরোয়া পাঁচ পদ্ধতি…

১) পাকা কলা-
পেট খারাপ হলে অনেক সময়ই কাঁচাকলার তরকারি বা ঝোল খাওয়ানো হয়। আর কোষ্ঠকাঠিন্য জাতীয় সমস্যা দূর করতে পাকা কলার ওপরই নির্ভর করে থাকেন অনেকেই।

২) নাশপাতি-
নাশপাতিতে ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট উপস্থিত। এ ছাড়া এ ফলে প্রচুর পরিমাণে পানি ও ফাইবার রয়েছে, যা আরাম দিতে পারে কোষ্ঠকাঠিন্যে।

৩) আমন্ড-
অনেকে সকালের নাস্তার সময় অথবা হাঁটার সময় আমন্ড খেতে ভালোবাসেন। তবে কোষ্ঠকাঠিন্য দূর করতে আমন্ড খুব উপকারী তা হয়তো অনেকেই জানেন না। কয়েকটা আমন্ড ও পরিমাণমতো পানি পান কোষ্ঠকাঠিন্য থেকে সহজেই মুক্তি দিতে পারে।

৪) তরমুজ-
গরমকালের একটি রসালো ফল তরমুজ। এই ফলও কোষ্ঠাকাঠিন্য দূর করতেও সাহায্য করে।

৫) ওটস-
ওটসে দুইধরণের ফাইবার উপস্থিত। এর মধ্যে একটি মলের পরিমাণ বাড়িয়ে দেয়, অপরটি শরীরের পানির সঙ্গে মিশে মলকে সহজে বেরিয়ে যেতে সাহায্য করে।

এছাড়া দই, কফির মতো আরও বেশ কিছু খাবার ও পানীয় আছে যা কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে সাহায্য করে। তবে সব থেকে গুরুত্বপূর্ণ হচ্ছে পরিমাণমতো খাবার ও পানি পানের মাধ্যমে এ সমস্যা থেকেই সহজেই মুক্তি পাওয়া সম্ভব।

আলোকিত প্রতিদিন/১৬সেপ্টেম্বর/আরএইচ

ফেসবুক থেকে মন্তব্য করুন