উচ্চ শিক্ষার ক্ষেত্রে দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সার্বিকভাবে উচ্চ শিক্ষার ক্ষেত্রে দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে। উচ্চশিক্ষার মূল উদ্দেশ্য হবে গবেষণা, জ্ঞানচর্চা, নতুন জ্ঞান অনুসন্ধান এবং নতুন জ্ঞান সৃষ্টি। তিনি বলেন, বাস্তবে দেশের কাজে লাগে এবং দক্ষতা অর্জনের জন্য উচ্চশিক্ষা লাভ করতে হবে। শুধু বড় সার্টিফিকেটের জন্য উচ্চ শিক্ষা নয়। আমাদের সমস্যাগুলো নিজেদের আবিস্কৃত জ্ঞান ও প্রযুক্তির মাধ্যমে সমাধান করতে হবে।

আজ রবিবার রাজধানীর তেজগাঁওয়ে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে বিশ্ববিদ্যালয়ের ’হাফিজ উদ্দিন আহমেদ ও ফাতেমা আহমেদ ট্রাস্ট ফান্ড’ এর উদ্যোগে আয়োজিত স্মারক বক্তৃতা এবং ’প্রকৌশলী আব্দুল মতিন ট্রাস্ট ফান্ড ও এম এ সবুর ট্রাস্ট ফান্ড’-এর উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী একথা বলেন।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মাসউদ আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. শাহ আলিমুজ্জামান, ইয়ার্ন ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. হোসনে আরা বেগম, প্রকৌশলী আব্দুল মতিন ট্রাস্ট ফান্ডের চেয়ারম্যান প্রকৌশলী আব্দুল মতিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক রাশিদা আখতার খানম এবং টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি নাজমুল আলম সাকিব বক্তব্য রাখেন।

শিক্ষামন্ত্রী বলেন, দেশের বস্ত্র, পোশাক ও ফ্যাশন শিল্পে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এবং এ খাতে দক্ষ জনবলের চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। দেশের চাহিদা বিবেচনা করেই এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়।

তিনি বলেন, কারিগরি শিক্ষা জনপ্রিয় ছিল না। আমরা এ ব্যাপারে বিশেষ উদ্যোগ গ্রহণ করি। বর্তমানে শতকরা ১৪ ভাগ শিক্ষার্থী কারিগরি শিক্ষা গ্রহণ করছে। নতুন প্রজন্মকে দক্ষতা দিয়ে গড়ে তুলতে হবে। দক্ষতা থাকলে দেশে বা বিদেশে তারা কাজ করতে পারবে।

আলোকিত প্রতিদিন/১৬ সেপ্টেম্বর/আরএ

ফেসবুক থেকে মন্তব্য করুন