দিনাজপুরে এমবিএসকে’র প্রবীন সামাজিক কেন্দ্রের উদ্বোধন

দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরে প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচীর আওতায় প্রবীণ সামাজিক কেন্দ্রের উদ্বোধন হয়েছে। বুধবার দুপুরে জেলার শ্রীকন্ঠপুর এর ৫নং শশরা ইউনিয়ন পরিষদে মহিলা বহুমুখী শিক্ষা কেন্দ্র (এমবিএসকে) এর আয়োজনে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশণ (পিকেএসএফ) এর সহায়তায় সংগঠনটি উদ্বোধন করা হয়।

উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে এমবিএসকে’র নির্বাহী প্রধান মোসা: সুলতানা রাজিয়া খাতুনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পিকেএসএফ এর উপ-ব্যবস্থাপনা পরিচালক (কার্যক্রম) মো: ফজলুল কাদের, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ৫নং শশরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো: রফিকুল ইসলাম।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় পিকেএসএফ এর উপ-ব্যবস্থাপনা পরিচালক (কার্যক্রম) মো: ফজলুল কাদের বলেন, আকাশে যেমন কালো মেঘ আচ্ছন্ন করে প্রবীণদের এই সময় জীবনযাত্রার আধারে ঢাকা পড়ে। এই রূপ অবস্থার উন্মোচনে পিকেএসএফ সহযোগী সংস্থার মাধ্যমে প্রবীণদের জীবনযাত্রার মান যাতে আলোয় ভরে যায় সেদিক লক্ষ্য রেখে প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচী বাস্তবায়ন করছে। প্রবীণদের প্রতি আমাদের যথেষ্ঠ শ্রদ্ধাশীল হওয়া উচিত।

তিনি আরও বলেন যে, প্রবীন পিতা মাতার প্রতি সন্তানেরা যাতে যথাযথভাবে দায়িত্ব-কতর্ব্য পালন করে সে দিকে নজর রাখতে হবে। তিনি আরও বলেন প্রবীণরা যাতে কোন নির্যাতনের শিকার না হয় তার জন্য আইনের শাসন এর সু-ব্যবস্থা রয়েছে।

এসময় অনুষ্ঠানের সভাপতি ও এমবিএসকের নির্বাহী প্রধান মোসা: সুলতনা রাজিয়া খাতুন তার সমাপনি বক্তব্যে বলেন যে, প্রবীণ কর্মসূচী প্রণয়নের সময় বিভিন্ন মতের অবতারনা হয়। কেউ কেউ বৃদ্ধাশ্রমের মাধ্যমে প্রবীণ কর্মসূচীর বাস্তবায়নের প্রস্তাব রাখেন। কিন্তু পিকেএসএফ এর উপ-ব্যবস্থাপনা পরিচালক (কার্যক্রম) মোঃ ফজলুল কাদের প্রবীণ সামাজিক কেন্দ্র স্থাপনের মাধ্যমে প্রবীণ জনগোষ্ঠীর সহায়তা করলে প্রবীণরা নিজ এলাকার সন্তান-সন্ততী ও নাতী-নাতনীর স্পর্শে থাকবে ফলে তাদের মানষিকতার অনুকূল অবস্থা বিরাজ করবে।

আলোকিত প্রতিদিন/২৯আগস্ট/আরএইচ

ফেসবুক থেকে মন্তব্য করুন