অনুষ্ঠিত হলো দ্বীপজ পত্রিকার ৪র্থ বর্ষপূর্তি অনুষ্ঠান

অনুষ্ঠিত হলো দ্বীপজ পত্রিকার ৪র্থ বর্ষপূর্তি অনুষ্ঠান

বিশেষ প্রতিনিধি: দ্বীপজ পত্রিকা’র ৪র্থ বর্ষপূর্তি ও নির্বাচিত ‘দ্বীপজ একুশে পদক -২০১৭’ এবং বিজয়ের সাহিত্য উৎসব উপলক্ষে গতকাল ৩০ ডিসেম্বর ২০১৭ শনিবার বিকেল ০৩ টায় জাতীয় প্রেসক্লাব (৩য় তলা) ভিআইপি কনফারেন্স রুম, ঢাকায়, অনুষ্ঠান সুন্দর ও সফল হয়েছে।

উক্ত অনুষ্ঠানে উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো। অনুষ্ঠান উদ্বোধন করেন কবি, কথাসাহিত্যিক ও বিশিষ্ট শিল্পপতি সৈয়দ আহম্মদ আলী আজিজ, প্রধান অতিথি সাবেক রাষ্টদূত ও প্রধান তথ্য কমিশনার জনাব মোহাম্মদ ফারুক, প্রধান আলোচক বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত কবি আসলাম সানী, বিশেষ আলোচক দৈনিক আজকের ভোলা পত্রিকার সম্পাদক মোহাম্মদ শওকাত হোসেন, বিশেষ অতিথি আবুল কালাম আযাদ -অতিরিক্ত সচিব, কর্ণেল ফরিদ, মাহবুবুল আলম নীরব মোল্লা -ডেপুডি কমান্ডার, ভোলা জেলা মুক্তি যুদ্ধ সংসদ, কবি ক্যামেলিয়া আহমেদ, জাহাঙ্গীর আহমেদ -সত্ব্যাধিকারী ব্র্যান্ড সপ, স্বাগত বক্তব্য রাখেন এম এইচ কবির, শুভেচ্ছা বক্তব্য রাখেন মাহবুব শওকত, কবি ও বিশিষ্ট সাংবাদিক আতিক হেলাল এবং অনুষ্ঠানের সভাপতিত্ত্ব করেন মো: জহুরুল হক – অতিরিক্ত সচিব।

মুক্তিযুদ্ধের ইতিহাসে শ্রেষ্ঠ ৭ বীরের একজন বীরশ্রেষ্ঠ সিপাহী মোস্তফা কামাল এর গৌরবময় জন্মভূমি বাংলাদেশের দ্বীপ জেলা ভোলা। সে নামে নামকরণ করে আবদ্ধ করা হয়েছে শিল্প-সাহিত্য, সাংস্কৃতি ও তথ্যাদি বিষয়ক সাপ্তাহিক দ্বীপজ পত্রিকাটি। নিয়মিত প্রকাশনায় ৪র্থ প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে মহান বিজয় দিবসের মুলমন্ত্রে উজ্জীবিত হয়ে সমাজিক ও পরিবারবদ্ধ ভাবে আমরা কাজ করতে চাই। জন্মসূত্রে বাংলাদেশের নাগরিক তালিকাযুক্ত নানান স্তরের আবেদনকৃত গুণিজন দের ‘দ্বীপজ একুশে পদক – ২০১৭” হাতে তুলে দেন অনুষ্ঠানের অতিথিবৃন্দ।

বর্ষ সেরা সাহিত্য সম্পাদক হিসেবে কবি জাকির আবু জাফর, কবিতায় কবি হাজেরা বেগম, কবি মিজানুর রহমান লিটন, কবি আবুল কাইয়ুম, বর্ষ সেরা গল্পকার হিসেবে গল্পকার শাওন আজগর, গল্পকার হারুন-অর-রশিদ, বর্ষ সেরা ঔপন্যাসিক হিসেবে মোহসীন আলী, মাহবুব-উল-আলম চৌধুরী, ভাষারুপান্তর ও গবেষণায় সিদ্দিক মাহমুদুর রহমান, ধর্ম ও ইতিহাস গবেষণায় এম এইচ কবির, দৈনিক আলোকিত প্রতিদিন পত্রিকার সম্পাদক হিসেবে বিশেষ অবদান রাখায় ড. সৈয়দ নুরুল হুদা রনো, সাংবাদিকতার দক্ষতায় জুন্নু রাজা, সেরা কণ্ঠশিল্পী তালহা তালুকদার বাঁধন, সেরা অভিনেতা সাঈদ বাবু, সেরা অভিনেত্রী কেয়া চৌধুরী, দক্ষ শিক্ষার্থী ৩৬তম বিসিএস পুলিশ প্রশাসনে প্রথম সালাউদ্দিন রিফাত, সমাজ সেবায় মহিউদ্দিন পলাশ, সমাজ সেবায় মামুনুর রশিদ, কবি ও গীতিকার মালেক জোমাদ্দার এবং সাহিত্যে অবদানের জন্য ড. কল্যান চক্রবর্তী কে ‘দ্বীপজ একুশে পদক – ২০১৭’ এর পাশাপাশি বিভিন্ন পেষায় উপস্তিথি সম্মানিত ব্যক্তিকে সম্মাননা স্মারক হাতে তুলে দিয়ে সম্মানিত করা হয়। স্মারক সংখ্যার মোড়ক উন্মোচনে সকলকে শুভেচ্ছা বিনিময়ে আবেগ ঘন পরিবেশ সৃষ্টি হয়।

সম্পাদ সাব্বির আলম চৌধুরী বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, বাংলাদেশের সকল উদিয়মান তরুনদের নিয়ে তার কাজ করার লক্ষ নিয়ে এগুচ্ছেন। তিনি কখনো একা কোনো কিছু ভোগ করতে ইচ্ছুক না। যেমন ঘটেছে ৫২’র ভাষা আন্দোলনে একতাবদ্ধ হয়ে লড়াই করার ফলে ৭১’র বিজয়ের মাসে বিজয়কে ছিনিয়ে আনার বদৌলতে আজ যেমন দায় মুক্ততার দাড় প্রান্তে দাড়িয়ে বাংলা ভাষায় কথা বলতে পারি। তেমনটি সমাজের প্রতিটি স্তরের মেধাবিকষিত যে সকল গুণি আছেন তাদের কে খুঁজে বের করা এবং সম্মানিত করার লক্ষ্য নিয়ে আমরা এগুচ্ছি।

সম্পাদক বলেন, ইতিহাসকে ধরে রাখতে হলে যুগ যুগ কাজ করতে হবে। কালকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। মানুষ যদি মনে করেন যে কথায় তার পরিচয় তাহলে ভুল করবেন। কারণ আমি মনে করি কথার চেয়ে কাজ বড়, কাজের চেয়ে মনোবল বড়। দেশ সমাজ কে আরো পরিশুদ্ধ করতে হলে বিশ্বাসকে টিকিয়ে রাখতে হবে। বহিবিশ্বের কর্মকান্ডের দিকে লক্ষ রেখে আমরা আমাদের গতিতে এগিয়ে যেতে চাই।

সম্পাদক সাব্বির আলম চৌধুরে আরো বলেন আমি আশাবাদী যে নিয়মিত ভাবে “দ্বীপজ একুশে পদক” প্রতি বছর গুণিজনদের কে দেওয়া হবে। তথ্য সংগ্রহ ও নির্বাচনি কাজ ০১ জানুয়ারী ২০১৮ হতে শুরু হবে এবং এ কাজ শেষ করা হবে ৩০ সেপ্টেম্বর ২০১৮ পর্যন্ত। চূড়ান্ত তালিকা প্রকাশ পাবে ০১ ডিসেম্বর ২০১৮ ও “দ্বীপজ একুশে পদক” গুণিজন সম্মাননা অনুষ্ঠান ১৩ ডিসেম্বর ২০১৮ অনুষ্ঠিত হবে। তারিখ, স্থান এবং সময় পরবর্তীতে জানানো হবে বলে ঘোষণা দেন। সকলের প্রতি শ্রদ্ধা রেখে ০১ জানুয়ারীর শুভেচ্ছার মাধ্যমে দ্বীপজ পত্রিকার সম্পাদক ও প্রকাশক তার মূল্যবান বক্তব্য শেষ করেন।

অনুষ্ঠানে কেক কাটার মাধ্যমে নতুন আমেজ যুক্ত হয়। তিনি অনুষ্ঠানের উপস্থিত সকলকে কষ্টকরে আসার জন্য অভিন্দন জানান।

প্রধান অতিথি তার মূল্যবান বক্তব্যে দ্বীপজ পরিবারের সাফল্য ও মঙ্গল কামনা করেন। সভাপতি অনুষ্ঠানের সমাপনি বক্তব্যে অনুষ্ঠানের সন্তুষ্টি জানিয়ে সমাপ্ত ঘোষনা করেন।

আলোকিত প্রতিদিন/৩১ ডিসেম্বর/আরএইচ

ফেসবুক থেকে মন্তব্য করুন