গাইবান্ধায় হরিজন সম্প্রদায়ের মানববন্ধন | আলোকিত প্রতিদিন

গাইবান্ধায় হরিজন সম্প্রদায়ের মানববন্ধন

Spread the love

গাইবান্ধা সংবাদদাতা: বিশ্ব মানবিক মর্যাদা দিবসে জাতি-বর্ণ ও পেশাভিত্তিক সকল বৈষম্যের অবসান ঘটিয়ে মানুষ হিসেবে মর্যাদাপূর্ণ জীবনের অধিকার প্রতিষ্ঠার দাবিতে বুধবার গাইবান্ধায় মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। বুধবার সকালে শহরের ডিবি রোডে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এতে জন উদ্যোগ, অবলম্বন, বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন, বাংলাদেশ রবিদাস ফোরাম, বাংলাদেশ রবিদাস উন্নয়ন পরিষদ, বাংলাদেশ হরিজন্য ঐক্য পরিষদ, হরিজন যুব ঐক্য পরিষদ অংশগ্রহণ করে।

মানববন্ধনে বক্তব্য রাখেন পরিবেশ আন্দোলন-গাইবান্ধার সভাপতি ওয়াজিউর রহমান রাফেল, জেলা জেএসডি সভাপতি লাসেন খান রিন্টু, জন উদ্যোগের সদস্য সচিব প্রবীর চক্রবর্তী, হরিজন ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক সন্তোষ বাশফোর, হরিজন যুব ঐক্য পরিষদের নেতা রাজেশ বাশফোর, বিডিআরইএম এর সাধারণ সম্পাদক লিখন রবিদাস, রবিদাস উন্নয়ন পরিষদের সভাপতি সন্তোষ রবিদাস, বাংলাদেশ রবিদাস ফোরামের সভাপতি সুনীল রবিদাস প্রমুখ।

বক্তারা বলেন, ‘বাংলাদেশের দলিত সম্প্রদায় জাতপাত অস্পৃশ্যতার কারনে সবচেয়ে পশ্চাৎদ জনগোষ্ঠী হিসেবে পরিচিত। বাংলাদেশ দলিত জনগোষ্ঠীর প্রতি সকল বৈষম্য অবসান ঘটাতে আইন কমিশন সুপারিশকৃত বৈষম্য বিলোপ আইন-২০১৪ প্রণয়ন করতে হবে। দলিতদের জন্য বিকল্প কর্মসংস্থান সৃষ্টি করতে হবে।’ এছাড়াও দলিত শিক্ষার্থীদের শিক্ষা থেকে ঝরে পড়া রোধকল্পে সরকারকে কার্যকরী উদ্যোগ গ্রহণ এবং এই জনগোষ্ঠীর ছাত্র/ছাত্রীদের বিশেষ উপবৃত্তি প্রদান, সরকারী চাকরিতে দলিত জনগোষ্ঠীর জন্য কোটা ব্যবস্থা প্রবর্তন, দেশের সকল জেলার দলিত জনগোষ্ঠীর আবাসন সমস্যা সমাধানে বিশেষ পরিকল্পনা গ্রহণ করার দাবি জানান।

আলোকিত প্রতিদিন/০৫ ডিসেম্বর/আরএইচ

এই সংবাদ ১৪৯ বার পঠিত।
ফেসবুক থেকে মন্তব্য করুন