হালদা নদীতে আবারো ভেসে উঠলো মৃত ডলফিন | আলোকিত প্রতিদিন

হালদা নদীতে আবারো ভেসে উঠলো মৃত ডলফিন

Spread the love

হালদা নদীর শাখা খালে ভেসে উঠেছে বিরল প্রজাতির আরো একটি মৃত ডলফিন। শনিবার সকালে নদীর শাখা খাল গচ্ছাখালির কান্তর আলী চৌধুরী হাটের কালভার্টের নিচে ডলফিনটি ভাসতে দেখা যায়। প্রায় সাড়ে ৬ ফুট দৈর্ঘ্যের ডলফিনটির ওজন ৭০ কেজি বলে ধারণা করা হচ্ছে। এ যাবৎ গত ১৮দিনে তিনটি মৃত ডলফিন ভেসে উঠে।

এর মধ্যে ৫ জানুয়ারি উপজেলার গড়দুয়ারা ইউনিয়নের ৩নং ওয়ার্ডস্থ গচ্ছাখালি খালের মাস্টার বাড়ী সংলগ্ন কালভার্টের নিচ থেকে একটি ও ২ জানুয়ারি একই ইউনিয়নের ১নং ওয়ার্ডস্থ স্লুইস গেইট এলাকায় একই রকমের আরো একটি মৃত ডলফিন উদ্ধার করা হয়।

ওই এলাকার বাসিন্দা ও কলেজছাত্র নাইম জানান, সকালের দিকে মৃত অবস্থায় ডলফিনটি দেখা যায়। এটিতে পচন ধরেছে। শরীরের চামড়াও খসে পড়ছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা গবেষক প্রফেসর ড. মো. মনজুরুল কিবরীয়া জানান, মৃত ডলফিনটি অতি বিপন্ন প্রজাতির একটি ডলফিন। সারা বিশ্বে এই প্রজাতির ডলফিন মাত্র ১১-১২শ’টি আছে। যার মধ্যে হালদায় আছে মাত্র ২০০-২৫০টি। একদিকে ভূজপুর রাবার ড্যাম ও অপরদিকে শীত মৌসুমে নদীর পানির লেভেল কমে যাওয়া তার উপর নদীতে চলাচল করা বালু তোলার ড্রেজারের প্রপেলারের আঘাতের কারণে গত ১৮ দিনে তিনটি ডলফিন মারা গেছে বলে ধারণা করা হচ্ছে। তিনি আরো বলেন, এটিসহ গত তিন মাসে এরকম অন্তত ১৭টি ডলফিন মারা গেছে বলে আমাদের কাছে তথ্য আছে।

উপজেলা মৎস্য কর্মকর্তা আজহারুল আলম বলেন, আমরা সংবাদ পেয়েছি। এটি উদ্ধারের জন্য প্রস্তুতি নেয়া হচ্ছে।

আলোকিত প্রতিদিন/২০ জানুয়ারি/আরএইচ

এই সংবাদ ৩৩০ বার পঠিত।
ফেসবুক থেকে মন্তব্য করুন