সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাজস্ব খাতভুক্ত সহকারী শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। গতকাল সোমবার অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু হেনা মোস্তফা কামাল স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়। এই বিজ্ঞপ্তির মাধ্যমে ১২ হাজার শিক্ষক নিয়োগ করা হবে বলে অধিদপ্তর সূত্রে জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অনলাইনে প্রার্থীরা আবেদন করতে পারবে ১ আগস্ট বুধবার সকাল সাড়ে ১০টা থেকে ৩০ আগস্ট রাত ১২টা পর্যন্ত। সহকারী শিক্ষক পদে আবেদনের ক্ষেত্রে পুরুষ প্রার্থীদের যোগ্যতা কমপক্ষে স্নাতক বা সমমানের ডিগ্রি। নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। আবেদনকারীর শিক্ষাজীবনে সব পরীক্ষায় কমপক্ষে দ্বিতীয় শ্রেণি বা বিভাগ বা সমমানের জিপিএ থাকতে হবে। তৃতীয় বিভাগ গ্রহণযোগ্য নয়।

সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে বয়স ১৮-৩০ বছর হতে হবে। মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর। পার্বত্য তিন জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান ব্যতীত বাংলাদেশি নাগরিকরা পদগুলোতে আবেদন করতে পারবে। প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। এ জন্য https://dpe.teletalk.com.bd অথবা http://www.dpe.gov.bd/ লগইন করলে একটি লিংক পাওয়া যাবে। ওই লিংকে প্রবেশ করে নির্দেশনা মোতাবেক অনলাইনে আবেদনপত্র পূরণ করতে হবে।

জানা যায়, বর্তমানে সারা দেশে ৬৪ হাজার ৮২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে প্রায় ২০ হাজার স্কুলে প্রধান শিক্ষকের পদ শূন্য রয়েছে। আর ২৩ হাজারের মতো সহকারী শিক্ষকের পদ শূন্য রয়েছে। ইতিমধ্যে ১০ হাজার সহকারী শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শেষ পর্যায়ে রয়েছে। নতুন এই বিজ্ঞপ্তির মাধ্যমে আরো ১২ হাজার সহকারী শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

আলোকিত প্রতিদিন/৩১জুলাই/আরএইচ

এই সংবাদ ৫৪৬ বার পঠিত।
ফেসবুক থেকে মন্তব্য করুন
%d bloggers like this: