রোনালদোকে পেয়ে লাভবান ইতালি | আলোকিত প্রতিদিন

রোনালদোকে পেয়ে লাভবান ইতালি

Spread the love

ক্রীড়া ডেস্ক: জুভেন্টাসের জার্সিতে রোনালদোকে পেয়ে লাভ হয়েছে ইতালিয়ান ফুটবলের। চাপ কি টের পাচ্ছেন রোনালদো? এক মাস হয়ে গেছে, রিয়াল মাদ্রিদের সাদা জার্সিটা ভুলে জুভেন্টাসের ডোরাকাটা জার্সি গায়ে চাপিয়েছেন। এখনো নতুন ক্লাবের হয়ে প্রতিযোগিতামূলক কোনো ম্যাচে নামা হয়নি। কিন্তু তাঁর কাছে সমর্থকদের প্রত্যাশা টের পাওয়া যাচ্ছে এর মধ্যেই। জুভেন্টাসের ‘বি’ দলের সঙ্গে প্রস্তুতি ম্যাচে খেলতে নেমেই শুনতে হয়েছে দাবিটা—চ্যাম্পিয়নস লিগটা এনে দিতে হবে।

লোথার ম্যাথাউস অবশ্য দাবি-টাবির ঝামেলায় যাননি। সরাসরি বলেই দিয়েছেন, ক্রিস্টিয়ানো রোনালদোর আবির্ভাবে শুধু জুভেন্টাস নয়, লাভবান হবে পুরো ইতালিয়ান লিগ। এত বড় এক তারকা এ লিগের ফুটবলের মান যেমন বাড়িয়ে দেবে, মানুষের আগ্রহ যেমন বাড়াবে, ঠিক তেমনি সিরি ‘আ’কে আর্থিকভাবেও শক্তিশালী করে তুলবে। একজন ফুটবলারের ওপর এতটাই প্রত্যাশা রাখেন জার্মানির ১৯৯০ বিশ্বকাপজয়ী অধিনায়ক!

১০০ মিলিয়ন ইউরোর বিনিময়ে রিয়াল থেকে জুভেন্টাসে এসেছেন জার্সি। এর মধ্যেই বিনিয়োগের ফল পাচ্ছে তুরিনের বুড়িরা। টুইটারে অনুসারী সংখ্যা বেড়ে গেছে অনেক। স্পনসরদের ভিড়ও বেড়েছে। আর জুভেন্টাস নিয়ে বিশ্বব্যাপী আগ্রহও বেড়েছে। এমনিতেই গত সাত মৌসুম ধরে জুভেন্টাসের কাছে পাত্তা পাচ্ছে না ইতালিয়ান লিগের বাকি দলগুলো। রোনালদোর মতো তারকার অন্তর্ভুক্তিতে ব্যবধান আরও বাড়িয়ে নিচ্ছে জুভেন্টাস। সিরি ‘আ’র জন্য ব্যাপারটা নেতিবাচকই হওয়ার কথা। ম্যাথাউস কিন্তু ব্যাপারটাকে দেখছেন ইতিবাচকভাবে, ‘এ দলবদলে ফুটবল ও বিপণন দুই দিকেই ভালো কিছু দেখছি । রোনালদোকে নিয়ে সবার তুমুল আগ্রহ। এ পরিবর্তনে সিরি ‘আ’ অনেক লাভবান হবে।’

রোনালদোর কারণেই হোক কিংবা অন্য কারণে, সিরি ‘আ’র দলগুলো এবার বেশ খরচ করছে দলবদলের বাজারে। ইন্টার মিলান, এসি মিলান ও এএস রোমার মতো দলগুলো নতুন করে সাজিয়ে নিচ্ছে নিজেদের। এর মধ্যেই লুকা মদরিচের দিকেও হাত বাড়িয়েছে ইন্টার মিলান। আর ম্যাথাউসের ধারণা, সিরি ‘আ’ জমবে জুভেন্টাসের কারণেই। জুভেন্টাসের মূল লক্ষ্য এবার চ্যাম্পিয়নস লিগ। রোনালদোকেও এ লক্ষ্যেই বেশি ব্যবহার করা হবে বলেই ধারণা জার্মান কিংবদন্তির, ‘রোনালদো ফুটবলারদের সেরা বয়সে আর নেই। আমার ধারণা সে চ্যাম্পিয়নস লিগেই নজর দেবে বেশি।’

বিপণন ও বাণিজ্যিক দিক থেকে সিরি ‘আ’ যে লাভবান হবে সেটা এর মধ্যেই নিশ্চিত হওয়া গেছে। কিন্তু ফুটবলীয় দিক থেকে আসলেই কি ইতালিয়ান লিগ প্রাণ ফিরে পাবে?

আলোকিত প্রতিদিন/১৫ আগস্ট/আরএ

এই সংবাদ ১৮০ বার পঠিত।
ফেসবুক থেকে মন্তব্য করুন