ভারতে স্থাপিত হলো বিশ্বের বৃহত্তম স্যামসাং মোবাইল তৈরীর কারখানা | আলোকিত প্রতিদিন

ভারতে স্থাপিত হলো বিশ্বের বৃহত্তম স্যামসাং মোবাইল তৈরীর কারখানা

Spread the love

গতকাল ভারতে স্যামসাং মোবইলের একটি কারখানা উদ্বোধন করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদী ও দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি মুন জাই ইন। স্যামসাংয়ের দাবি, এটিই বিশ্বের সবচেয়ে বড় মোবাইল তৈরির কারখানা।

কারখানাটি ভারতের রাজধানী দিল্লির নিকটতম শহর নদিয়াতে অবস্থিত। বলা হয়েছে এই কারখানাটি বছরে অন্তত ১২০ মিলিয়ন ইউনিট স্মার্টফোন তৈরি করতে সক্ষম। স্যামসাং জানিয়েছে যে, ১০০ ডলারের বেশি মূল্যের মোবাইল সেটগুলো এই কারখানাতে তৈরি করা হবে। উদাহারন হিসেবে বলা যায় স্যামসাংয়ের তৈরি স্মার্টফোন গ্ল্যাক্সি এস৯ এর মতো সেটগুলো এখানে তৈরি করা হবে।

বর্তমানে ভারতে ৪০০ মিলিয়ন মানুষ স্মার্টফোন ব্যবহার করে। সেই সাথে এটি একটি স্মার্টফোনের বিশাল বাজার। ১.৩ মিলিয়ন জনগণের মধ্যে এখনো অনেকে ব্যবহারকারী হতে পারেনি। আইডিসির দেয়া তথ্য অনুযায়ী ২০১৭ সালে ভারত ১২৪ মিলিয়ন স্মার্টফোন রপ্তানি করেছে এই হিসেবে স্যামসাং এর ভারতে সম্ভাবনার বাজার বলা চলে। ভারতে স্মার্টফোনের বাজারে শাওমিকে টপকে স্যামসাং তার অবস্থান পরিবর্তন করছে।

মেইড ইন ইন্ডিয়া’কে গুরুত্ব দিয়ে মোদি আমদানিকৃত পণ্যে শুল্ক বাড়িয়েছে। ভারতের বাইরে থেকে আসা স্মার্টফোনে ২০ শতাংশ কাস্টমস নির্ধারন করা হয়ছে। এরই প্রেক্ষিতে শাওমি ও স্যামসাং ভারতে স্মার্টফোন উত্পাদনের সিদ্ধান্ত নিয়েছে। এমনকি অ্যাপলও উত্পাদনের জন্য সিদ্ধান্ত নিয়েছে ।

ইতোমধ্যে তারা তাদের উত্পাদন কার্য চালুও করেছে। স্মার্টফোনের জন্য ভারত একটি গুরুত্বপূর্ণ বাজার একই সাথে পণ্যের মূল্য সংবেদনশীল রাখাটাও তাদের অন্যতম চ্যালেঞ্জ। বিশ্বের সবচেয়ে বড় স্মার্টফোনের কারখানা নির্মানের মধ্যদিয়ে স্যামসাং তাদের অবস্থানকে আরো এগিয়ে নিয়েছে।


আলোকিত প্রতিদিন/১০ জুলাই/আরএ

এই সংবাদ ২৩৬ বার পঠিত।
ফেসবুক থেকে মন্তব্য করুন