ব্র্যাক আবার এনজিওর শীর্ষে | আলোকিত প্রতিদিন

ব্র্যাক আবার এনজিওর শীর্ষে

জেনেভাভিত্তিক গণমাধ্যম সংগঠন ‘এনজিও অ্যাডভাইজার’-এর পর্যালোচনায় টানা চতুর্থবারের মতো বিশ্বের এক নম্বর বেসরকারি উন্নয়ন সংস্থা হিসেবে স্বীকৃতি পেয়েছে ব্র্যাক। সেরা ৫০০ উন্নয়ন সংস্থার তালিকা তৈরি করে তাদের এক বছরের কর্মকাণ্ড নিরীক্ষার পর এ ঘোষণা দেওয়া হয়। গতকাল ‘এনজিও অ্যাডভাইজার’-এর ওয়েবসাইটে এ ঘোষণা দেওয়া হয়। ২০০৯ সাল থেকে এই র‍্যাঙ্কিং চালু হয়।

রোহিঙ্গা শরণার্থী সমস্যা সমাধানে নেতৃত্ব দান, উদ্ভাবনী নতুন অংশীদারত্ব ও এর অনেক দূর পৌঁছানোর ব্যাপ্তির স্বীকৃতিস্বরূপ আন্তর্জাতিক ক্যাটাগরিতে ব্র্যাক এই সম্মান পেয়েছে। ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ বলেছেন, আন্তর্জাতিক এনজিওর মধ্যে আবার শীর্ষস্থানে যাওয়ার খবরে আমি খুশি। এ জন্য সহকর্মী ও শুভাকঙ্ক্ষীদের আন্তরিক অভিনন্দন জানাই।

১৯৭২ সালে ফজলে হাসান আবেদ সিলেট জেলার শাল্লা এলাকায় ব্র্যাক প্রতিষ্ঠা করেন। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের পর ভারত থেকে ফিরে আসা উদ্বাস্তুদের ত্রাণ ও পুনর্বাসনে সহায়তামূলক কর্মকাণ্ডের মাধ্যমে এর যাত্রা শুরু হয়। পরবর্তী সময়ে ব্র্যাক বাংলাদেশের গ্রামাঞ্চলে দারিদ্র্য দূরীকরণ এব দরিদ্র জনগণের ক্ষমতায়নসহ বিভিন্ন সামাজিক ও অর্থনৈতিক কর্মকাণ্ডে মনোনিবেশ করে। ব্র্যাকের সহযোগী প্রতিষ্ঠান ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও ব্র্যাক ব্যাংকও সুনামের সঙ্গে দেশে শিক্ষা ও ব্যাংকিং সেবা দিয়ে আসছে। ব্র্যাক এখন ক্ষুদ্রঋণ, শিক্ষা, স্বাস্থ্যসেবা, কৃষি, মানবাধিকার, নারী ও দরিদ্র জনগোষ্ঠীর ক্ষমতায়ন প্রভৃতি কার্যক্রমের মাধ্যমে দরিদ্র মানুষের জীবনমান পরিবর্তনের লক্ষ্যে কর্মসূচি পরিচালনা করছে।

আলোকিত প্রতিদিন/২৮ ফেব্রুয়ারি/আরএ

এই সংবাদ ৩২৩ বার পঠিত।
ফেসবুক থেকে মন্তব্য করুন